Friday, February 18, 2011

STATEMENT:BIHR gravely concerns about arson attacks in CHT

সুত্র: বিআইএইচআর/এস/০২/০২/১১                                                   তারিখ : ১৮ ফেব্রুয়ারী ২০১১

বিবৃতি: পার্বত্য চট্রগ্রামে পাহাড়ি-বাঙালি সহিংসতায় বিআইএইচআর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

বাংগালী সেটলার এর মৃত্যুকে কেন্দ্র করে আজ রাঙ্গামাটি জেলার লংগদু উপজেলাধীন গুলসাখালী ইউনিয়নের গুলশাখালী ও রাঙ্গীপাড়া এলাকায় নিরাপত্তা বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতায় সেটেলার বাঙালি কর্তৃক জুম্মদের গ্রামে সাম্প্রদায়িক হামলা ও ঘরবাড়ীতে অগ্নিসংযোগের ঘটনায় বাংলাদেশ ইন্সস্টিটিউট অব হিউম্যান রাইটস ( বিআইএইচআর ) তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

ঘটনার বিবরণে জানা যায় যে, গতকাল ১৬ ফেব্রুয়ারী ২০১১ সকালে লংগদু উপজেলাধীন গুলশাখালী ইউনিয়নের রহমতপুর গ্রামের সাবের আলী (৩৫) পিতা নেহাত আলির লাশ জুম্ম অধ্যুষিত রাঙ্গিপাড়া গ্রামের রাস্তা থেকে উদ্ধার করার ঘটনাকে কেন্দ্র করে সন্ধ্যার দিকে চৌমুহনী বাজারে ও গভীর রাতে সাবের আলীর মৃত্যুর জন্য জুম্মদের দায়ী করে সেটেলার বাঙালিরা লংগদু উপজেলা সদরে বিক্ষোভ মিছিল বের করে।

পরবর্তীতে উক্ত ঘহটনাকে কেন্দ্র করে গতকাল সকাল থেকে সেটেলার বাঙালিরা উপজেলা সদরসহ গুলশাখালী ও বগাচতর এলাকায় সাম্প্রদায়িক উত্তেজনা ছড়াতে থাকে। এক পর্যায়ে বেলা ১১ টায় বাঙালি ছাত্র পরিষদের নেতৃত্বে সেটেলার বাঙালীরা লংগদু উপজেলা সদরে এক বিক্ষোভ মিছিল বের করে। এসময় রাঙ্গামাটি থেকে মাইনী দোর গামী একটি লঞ্চ তিনটিলা ঘাটে পৌঁছলে বাঘাইছড়ি উপজেলার শিজকমুখ অধিবাসী এপিলো চাকমা (২০) পিতা মনো রঞ্জন চাকমা ও বরকল উপজেলার সীমানা পাড়ার অধিবাসী মঙ্গলায়ন চাকমা (১৫) পিতা দয়া মোহন চাকমা নামে দুজন জুম্মকে লঞ্চ থেকে নামিয়ে বেদম মারধর করে। এরপর বিকালের দিকে বগাচতর ও গুলশাখালী ইউনিয়নের চেয়ারম্যানই এর নেতৃত্বে সেটেলার বাঙালিরা রাঙ্গিপাড়া এলাকায় জুম্মদের উপর সংঘবদ্ধ হামলা করে এবং জুম্মদের ঘরবাড়ীতে অগ্নিসংযোগ করে। এতে রাঙ্গি পাড়ায় জুম্মদের কমপক্ষে ১২টি ঘরবাড়ী এবং গুলশাখালী গ্রামে জুম্মদের ৫টি ঘরবাড়ী অগ্নিসংযোগ করা হয়েছে বলে জানা যায়। এই হামলার সময় স্থানীয় বিজিবি ক্যাম্পের সদস্যরা সেটেলার বাঙালিদের সঙ্গে অবস্থান করে মদদ দিয়ে থাকে বলে স্থানীয়রা অভিযোগ করেছে।

বস্তুত: জুম্মদের উপর সা¤প্রদায়িক হামলা চালিয়ে তাদের জায়গা-জমি জবরদখলের লক্ষ্যে সেটেলার বাঙালিরা ষড়যন্ত্রমূলকভাবে উক্ত  মৃত্যুকে ব্যবহার করছে বলে বিআইএইচআর মনে করে।
           
বাংলাদেশ ইন্সস্টিটিউট অব হিউম্যান রাইটস ( বিআইএইচআর )  এই সাম্প্রদায়িক হামলার সাথে জড়িত সেটেলার বাঙালি ও তাদের মদত দাতাদের অচিরেই গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি, ক্ষতিগ্রস্ত জুম্মদের উপযুক্ত চিকিৎসা ও ক্ষতিপূরণ প্রদান এবং পার্বত্য চট্টগ্রাম থেকে সেটেলার বাঙালীদের সরিয়ে নেয়ার জোর দাবী জানাচ্ছে।


GW. kvnvb~i Bmjvg ‰mKZ
wbev©nx cwiPvjK
evsjv‡`k BÝwUwUDU Ae wnDg¨vb ivBUm& (weAvBGBPAvi)
www.bihr-bihr.blogspot.com ‡gvevt01720308080
Post a Comment