Saturday, May 20, 2017

আনন্দ উৎসব থেকে সমকামী যুবক গ্রেফতার: মানবাধিকারে ওপর চপেটাঘাত!

গত ১৮ মে ২০১৭ ইং তারিখ দিবাগত রাতে ঢাকার কেরানীগঞ্জের একটি কমিউনিটি সেণ্টারে অনুষ্ঠিত আনন্দ সমাবেশ/উৎসব থেকে ২৭ জন সমকামী যুবক গ্রেফতারের ঘটনায় যৌন প্রবৃত্তিগত সংখ্যালঘু সমকামী সম্প্রদায় আজ বড় বেশী উদ্বিগ্ন। যদিও কৌশলে আইনশৃংখলা বাহিনী তাদের দণ্ডবিধির ৩৭৭
নং ধারায় গ্রেফতার না দেখিয়ে মাদক দ্রব্য রাখার অপরাধে গ্রেফতার দেখিয়েছে, যেন কেউ প্রশ্ন করলে তাদের সমকামীতার অপরাধে নয়, আর দশটি নিয়মিত অপরাধে গ্রেফতার করেছে বলে বিভিন্ন মানবাধিকার সংঠন এবং উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান ও দেশসমূহকে ঘোড়াবুঝ দিতে পারে!    


উক্ত গ্রেফতারের ঘটনা সমকামী সম্প্রদায়ের মানবাধিকার ও বাংলাদেশ সংবিধানের ২৭ (আইনের চোখে সমতা), ২৮ (বৈষম্যহীনতা), ৩২ (ব্যক্তিগত স্বাধীনতা) এবং ৩৭ (সমাবেশের অধিকার) অনুচ্ছেদ কর্তৃক প্রদত্ত মৌলিক অধিকার এর স্পষ্টত লংঘন। সাথে সাথে জাতিসংঘ মানবাধিকার সনদ (ইউডিএইচআর) এর ২, ৩, ৭, ও ২০ নং অনুচ্ছেদ এবং নাগরিক ও রাজনৈতিক অধিকার সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তি (আইসিসিপিআর) এর ২১, ২৪ ও ২৬ নং ধারার লংঘনও বটে।

শান্তিপূর্ণ আনন্দ সমাবেশ/ উৎসব থেকে সমকামী যুবকদের গ্রেফতারের ঘটনা রাষ্ট্র কর্তৃক যৌন প্রবৃত্তিগত সংখ্যালঘুদের প্রতি বৈষম্যের বহিঃপ্রকাশ। উক্ত ঘটনার মাধ্যমে সরকার যৌন প্রবৃত্তিগত সংখ্যালঘু সমকামীদের নিষ্পেষণের মাধ্যমে অদৃশ্য থেকে অদৃশ্য করাসহ সমুলে উৎপাটন করার প্রয়াশ চালিয়ে যাচ্ছে বলেই মনে হয়


আজ এই পরিস্থিতে সমকামী যুবকদের গ্রেফতারের ঘটনার তীব্র ক্ষোভ, নিন্দা ও প্রতিবাদ জানানো আর অবিলম্বে গ্রেফতারকৃত সমকামী যুবকদের মুক্তি প্রদানসহ দণ্ডবিধির ৩৭৭ ধারা বাতিল করে সমকামী ব্যক্তিদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান এখন সময়ের জোড় দাবী। তা না হলে সেইদিন খুব দূরে নয় যেদিন যৌন সংখ্যালঘু সমকামী সম্প্রদায়ের মত সকল ধর্মীয়, ভাষাগত, নৃতাত্ত্বিক ও লিংগীয় সংখ্যালঘু্দের অস্তিত্ব এ দেশ থেকে বিলীন হয়ে যাবে।
============================================================ Advocate Shahanur Islam | An Young, Ascendant, Dedicated Human Rights Defender, Lawyer and Blogger in Bangladesh, Fighting for Ensuring Human Rights, Rule of Law, Good Governance, Peace and Social Justice For the Victim of Torture, Extra Judicial Killing, Force Disappearance, Trafficking in Persons including Ethnic, Religious, Sexual and Social Minority People.
Post a Comment